ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ১৮৫ রান 

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪০

জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ১৮৫ রান 
সংগৃহীত ছবি

১২ রানের লিড নিয়ে তৃতীয় দিনের শেষ বিকালে খেলতে নেমে জোড়া উইকেট হারিয়েছিল পাকিস্তান। চতুর্থ দিনের প্রথম সেশনে বাংলাদেশি পেসারদের তোপের মুখে রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে দাঁড়াতেই পারলেন না পাকিস্তানের ব্যাটাররা। দুই টাইগার পেসার তাসকিন ও নাহিদ রানা যেনো উইকেট তুলে নেওয়ার প্রতিযোগিতায় নেমেছিলেন।

দ্বিতীয় সেশনের শুরুতেই দ্রুত আরও ৪ উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের ১৭২ রানে অলআউট করেছে বাংলাদেশ। স্বাগতিকদের বিপক্ষে জয় এবং হোয়াটওয়াশের জন্য ১৮৫ রান করতে হবে টাইগারদের। আগের ম্যাচে স্বাগতিকদের ১০ উইকেটে হারিয়েছিল নাজমুল হোসেন শান্তর দল।

৬ বলে ৬ রানে অপরাজিত থেকে চতুর্থ দিনের খেলা শুরু করে সায়েম আয়ুব। তার সঙ্গে ক্রিজে আসেন পাক অধিনায়ক শান মাসুদ। এই দুই ব্যাটার মিলে ৩৮ রানের জুটি গড়েন। তবে দলীয় ৪৭ রানে ৩৫ বলে ২০ রান করা আয়ুবকে ফিরিয়ে বাংলাদেশকে সাফল্য এনে দেন তাসকিন আহমেদ।

এরপর পাকিস্তান শিবিরে জোড়া আঘাত হানেন পেসার নাহিদ রানা। শান মাসুদ ৩৪ বলে ২৮ ও বাবর আজম ১৮ বলে ১১ রান করে আউট হন। এই দুই ব্যাটারের বিদায়ে বেশ চাপে পড়ে পাকিস্তান। সেই চাপ সামাল দেওয়ার আগে ফের আঘাত হানেন নাহিদ। দলীয় ৮১ রানে ১০ বলে ২ রান করা সৌদ শাকিলকে সাজঘরে ফেরান এই টাইগার পেসার। এরপর ক্রিজে আসা সালমান আঘাকে সঙ্গে নিয়ে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন মোহাম্মদ রিজওয়ান।

কিছুটা আগ্রাসী ব্যাটিং করতে থাকেন রিজওয়ান। তবে দ্বিতীয় সেশনের শুরুতেই বোলিংয়ে তাকে সাজঘরে ফেরান হাসান মাহমুদ। দলীয় ১৩৬ রানে ৭৩ বলে ৪৩ রান করে আউট হন রিজওয়ান। তার বিদায়ের পর এসেই সাজঘরে ফিরে যান মোহাম্মদ আলি। পর পর দুই বলে এই দুই ব্যাটারকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরি করলেও ব্যর্থ হন হাসান।

এরপর ক্রিজে এসে দ্রুতই ফিরে যান আবরার আহমেদ। তবে একপ্রান্তে লড়াই চালিয়ে যান সালমান। তবে শেষ ব্যাটার হিসেবে মীর হামজা আউট হলে ৪৬ ওভার বলে ১৭২ রানে অলআউট হয় পাকিস্তান। ৭১ বলে ৪৭ রানে অপরাজিত থাকেন সালমান। বাংলাদেশের পক্ষে হাসান ৫টি ও নাহিদ নেন ৪টি উইকেট।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত